হাকালুকির হাওরখাল বিলে পাখি শিকারিদের বিষটোপে প্রাণ গেল খামারির ৩ শতাধিক হাঁসের

February 15, 2024,

আব্দুর রব॥ হাকালুকি হাওরের সর্ববৃহৎ জলমহাল হাওরখাল বিলে অসাধু শিকারিদের অতিথি পাখি নিধনের বিষটোপে মইনুল ইসলাম নামে বড়লেখার তালিমপুরের এক খামারির ৩ শতাধিক হাঁস মারা গেছে। ঘটনাটি ঘটেছে বুধবার ১৪ ফেব্রুয়ারি দুপুর ও বিকেলে। এব্যপারে রাতে বড়লেখা থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।

 অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার আকুলনগর গ্রামের মাওলানা আজমল হোসেনের ছেলে হাঁস খামারি মইনুল ইসলাম ধার-দেনা করে হাকালুকি হাওরের গুটাউরা হাওরখাল বিলের পাশে একটি ঘর তৈরি করে হাঁসের খামার গড়ে তুলেন। খামারে তার ৮৫০টি হাঁস রয়েছে। প্রতিদিনের মত বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে তার খামারের হাঁসগুলো বিচরণ ও খাবার খোঁজতে গুটাউরা হাওরখাল বিলের উত্তর পাশে যায়। দুপুর একটার দিকে তিনি দেখতে পান তার খামারের কিছু হাঁস ঝিমাচ্ছে এবং কিছু হাঁস মারা যাচ্ছে। তখন তিনি বুঝতে পারেন পাখি শিকারের জন্য শিকারিদের দেওয়া বিষ মিশানো ধান খেয়ে তার হাঁস মারা যাচ্ছে।

ক্ষতিগ্রস্থ খামার মালিক মইনুল ইসলাম জানান, প্রায় সময় অসাধু পাখি শিকারিরা হাওরখাল বিলসহ অন্যান্য বিলে ধানের সাথে বিষ মিশিয়ে ছিটিয়ে রেখে ও ফাঁদ পেতে অতিথি পাখি শিকার করে। জলমহালের ইজারাদার ইব্রাহিম মিয়া ও তিনি তাদের বাধা-নিষেধ করেও আটকাতে পারেননি। পাখি শিকারিদের দেওয়া বিষ মিশানো ধান খেয়ে তার খামারের ৩ শতাধিক হাঁস মারা গেছে। ১৫০টি মৃত হাঁস উদ্ধার করলেও আরো ১৫০টির মতো হাঁসের কোন সন্ধান পাননি। ধারণা বিষটোপে দূরবর্তী নির্জন স্থানে মরে পাড়ে আছে। খামারের আরও কিছু হাঁস অসুস্থ রয়েছে। এগুলোও যেকোনো সময় মারা  যেতে পারে। অসাধু শিকারিদের বিষটোপে তার লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে। এ ঘটনায় তিনি থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।

উল্লেখ্য, ইতিপূর্বে হাকালুকির মালাম বিলে শিকারিদের বিষটোপে অন্তত ৫শ’ অতিথি পাখি মারা গেছে। এর আগে শিকারিরা অসংখ্য পাখি ধরে নিয়ে যায়।

থানার ওসি সঞ্জয় চক্রবর্ত্তী জানান, বিষটোপ খেয়ে এক খামার মালিকের ১৫০টি হাঁস মারা গেছে বলে লিখিত অভিযোগ  পেয়েছি। আইনানুগ ব্যবস্থা নিতে বিষয়টি তদন্ত করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com