হাকালুকি হাওড়ে নেয়া হচ্ছে মৎস্য উন্নয়ন প্রকল্প, অতিরিক্ত মহাপরিচালকের পরিদর্শন

May 22, 2024,

আব্দুর রব॥  দেশের সর্ববৃহৎ মিঠাপানির জলাভূমি ও মাৎস্য সম্পদের আঁধার হাকালুকি হাওড়ে মৎস্য উন্নয়ন প্রকল্প গ্রহণের উদ্যোগ নিতে যাচ্ছে মৎস্য অধিদপ্তর। ইতিমধ্যে হাওড়ের আটটি স্থায়ী মৎস্য অভয়াশ্রমকে মৎস্য অধিদপ্তরের অর্ন্তভুক্ত করেছে সরকার। মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মৎস্য অধিদপ্তর চলিত অর্থ বছরে অভয়াশ্রমগুলোর বেশ কিছু উন্নয়ন কাজ বাস্তবায়িত হয়েছে। সোমবার কয়েকটি স্থায়ী অভয়াশ্রম পরিদর্শন করেছেন মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক মো. জিল্লুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন সিলেট বিভাগের বিভাগীয় উপ-পরিচালক (মৎস্য) মো. আনোয়ার হোসেন, মৌলভীবাজার জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহনেওয়াজ সিরাজী, বড়লেখা উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মিসবাহ উদ্দিন আফজল, উপজেলা মৎস্য কর্মকর্তা জুড়ী  মো. মনিরুজ্জামান প্রমুখ।

জানা গেছে, প্রতিবেশগত সংকটাপন্ন হাকালুকি হাওরের মৎস্যসম্পদ ও জীববৈচিত্র রক্ষায় সরকার ২০১০ এবং ২০১১ সালে ১৮টি বিলের (জলমহাল) ইজারা বাতিল করে স্থায়ী অভয়াশ্রম ঘোষণা করে। পরে পাঁচটি অভয়াশ্রম বিল বিভিন্ন মৎস্যজীবী সমিতির নামে ভূমি মন্ত্রণালয় ইজারা দিয়ে ফেলে। এ অবস্থায় মৌলভীবাজার জেলা প্রশাসন ইজারা থেকে বাদ পড়া ছয়টি বিল অভয়াশ্রম ব্যবস্থাপনার দায়িত্ব দেয় পরিবেশ অধিদপ্তরের সমাজভিত্তিক জীববৈচিত্র সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পকে (সিবিএ-ইসিএ)। এতে কাজের কাজ কিছুই হয়নি। রক্ষকরা ভক্ষকের ভুমিকায় নেমে পড়ায় গত ১২-১৩ বছরে হাকালুকির অভয়াশ্রম ঘোষিত বিলের তেমন কোন সুফল মিলেনি।

অবশেষে গত বছরের ৩ সেপ্টেম্বর ভূমি মন্ত্রণালয় হাকালুকি হাওরের এই আটটি অভয়াশ্রম রক্ষনাবেক্ষণের দায়িত্ব প্রদান করে মৎস্য অধিদপ্তরকে। এরপরই মৎস্য অধিদপ্তর রাজস্ব খাতের একটি প্রকল্পের মাধ্যমে অভয়াশ্রমের মাৎস্য সম্পদ সংরক্ষণের কার্যক্রম সম্পন্ন করেছে। এতে পাল্টে গেছে অভয়াশ্রমগুলোর রুগ্ন চিত্র।

মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক মো. জিল্লুর রহমান জানান, হাকালুকি হাওড়ের স্থায়ী অভয়াশ্রমগুলো মৎস্য বিভাগে ন্যাস্তের পর মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধি এবং দেশিয় মাছের বিলুপ্তি ঠেকাতে ইতিমধ্যে একটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এই প্রকল্প ও হাকালুকিতে মৎস্য উন্নয়ন প্রকল্প গ্রহণের ব্যাপারে সরেজমিনে হাওড় ও স্থায়ী অভয়াশ্রমগুলো পরিদর্শন করেছেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com