হাকালুকি হাওরে জেলেদের জালে ধরা পড়েছে রূপালী ইলিশ

June 18, 2016,

এম. মছব্বির আলী॥ এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকিতে জেলেদের জালে ধরা পড়ছে রূপালী ইলিশ। ইতিপূর্বেও ইলিশ মাছ ধরা পড়লেও এবার অন্য বছরের তুলনায় বেশি ধরা পড়ছে বলে জানা গেছে। এতে জেলেরাও অবশ্য বেশ উৎফুল্ল।
সরেজমিন হাকালুকি হাওরে গেলে জেলেরা জানান, এবার জালে প্রচুর ইলিশ মাছ ধরা পড়ছে। প্রতিদিন হাওরে শতাধিক ইলিশ ধরা পড়ে। তবে হাওরে ইলিশ ঝাঁকে ঝাঁকে ধরা পড়ে না। বেড়জালে প্রতিটি টানে একটি দুটি করে ধরা পড়ে। হাওরে বেড়জাল দিয়ে বর্তমানে মাছ ধরা নিষিদ্ধ বলেই জেলেরা তাদের নাম প্রকাশ না করার জন্য অনুরোধ করেন।

Hakaluki-(1)
জেলেরা আরও জানান, সর্বোচ্চ ৯০০ গ্রাম ওজনের ইলিশ মাছ তাদের জালে ধরা পড়েছে। আর সাধারণত ৫০০ গ্রাম থেকে ২০০ গ্রাম ওজনের ইলিশ বেশি ধরা পড়ছে।
হাকালুকি হাওরে কর্মরত বেসরকারি সংস্থা সিএনআরএসের ক্রেল প্রকল্প কর্মকর্তা তৌহিদুর রহমান জানান, হাওরে মুলত ২০০৪ সাল থেকে ইলিশ মাছ ধরা পড়ছে। তবে এবার এর সংখ্যাটা একটু বেশি।

Hakaluki
কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ জানান, আগাম বন্যা হলে হাকালুকি হাওরে ইলিশ মাছ পাওয়া যায়। আগাম বন্যা ও পাহাড়ী ঢল যখন নামে তখন হাকালুকি হাওরের পানি মূলত কুশিয়ারা নদী দিয়ে পদ্মায় গিয়ে নামে।

Hakaluki-18ফলে ইলিশ মাছ প্রজনেনর জন্য স্রোতের বিপরীতে আসতে থাকে। আসতে আসতে তাদের শেষ স্থান হয় হাকালুকি হাওর। ফলে আগাম বন্যা হলেই হাকালুকি হাওরে ইলিশের দেখা মেলে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com