হীড বাংলাদেশের পক্ষ থেকে মাছ চাষের বিভিন্ন সামগ্রী বিতরণ

June 12, 2023,

এইচ ডি রুবেল॥ বেসরকারি উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশের উদ্যোগে এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকে এস এফ) এর আর্থিক ও কারিগরি সহায়তায় কুলাউড়া, ভাটেরা, কমলগঞ্জ, আদমপুর ও মুন্সিবাজার শাখায় সমন্বিত কৃষি ইউনিট (মৎস্য খাত) এর আওতায় মাছ চাষের ওপর সদস্যদের মধ্যে দক্ষতা উন্নয়ন মূলক প্রশিক্ষণ  কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।

রোববার ১১ জুন দুপুরে উপকার ভোগীদের নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন হীড বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্থাপক জনাব মো: দীল ইসলাম।

২০২২-২০২৩ অর্থবছরে হীড বাংলাদেশ মৎস্য খাতের আওতায় উক্ত ৫টি শাখার সদস্যদের মাঝে উত্তম ব্যবস্থাপনায় মাছ চাষের বিভিন্ন প্রদর্শনী স্থাপন করা হয়েছে।

প্রদর্শনী গুলোতে মাছের পোনা, চুন, সার, ঝাঁকি জাল, ফেন্সিং ও পুুকুর পাড়ে সবজি চাষের জন্য বিভিন্ন  জাতের বীজ বিতরণ করা হয়েছে। উপকারভোগীদের মধ্যে নৌরিন সুলতানা, রেবা দাস, মোঃ খসরু মিয়া, লতিকা সিনহা, মেরিধার, বলেন হীড বাংলাদেশের কার্যক্রম অনেক অনেক প্রশংসনীয়।

হীড বাংলাদেশের  সহযোগিতা স্থাপিত প্রদর্শনী গুলো থেকে আমরা মাছ বিক্রি করে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছি। হীড বাংলাদেশ ভাটেরা শাখার মৎস্য কর্মকর্তা ইমরান হোসেন বলেন, সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ, মৎস্য সেবা ও পরামর্শ কেন্দ্র, বাজার সংযোগ কর্মশালা ও মাঠ দিবস এর মত বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। তাছাড়া আমরা ৮৪টি প্রদর্শনী বাস্তবায়ন করেছি। মাঠ পর্যায়ে আমরা উদ্যােক্তা সৃষ্টিতে কাজ করে যাচ্ছি।

হীড বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্হাপক জনাব মো: দীল ইসলাম বলেন, আমরা সমিতির সদস্যদের মধ্যে মাছ চাষের জন্য মাছের পোনা, মাছ চাষের বিভিন্ন উপকরণ সামগ্রী, ফিশিং গিয়ার তৈরির জন্য বিভিন্ন ধরণের সরঞ্জাম প্রদান করে থাকি, যাতে করে অত্র সংস্থার সদস্যরা মাছ চাষ করে সাফল্য অর্জন করতে পারেন।

হীড বাংলাদেশ অত্র অঞ্চলে ক্ষুদ্র ঋণের পাশাপাশি মাছ চাষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমাদের এরকম কার্যক্রম ধারাবাহিক ভাবে অব্যাহত থাকবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com