১৫ লক্ষ টাকা হাঁকা হচ্ছে কোরবানির গরু ‘লাল বাহাদুর’

June 18, 2023,

মোঃ সালেহ আহমদ (লিপক) আসন্ন কোরবানির ঈদের বাজার সামনে রেখে বিশালাকৃতির ষাঁড় ‘লাল বাহাদুর’ কে বিক্রির জন্য প্রস্তুত করছেন মৌলভীবাজার সদর উপজেলার কনকপুর ইউনিয়নের পতন (শাহবন্দর) গ্রামের খামারি খোকন মিয়া।

সায়েম ডেইরি ফার্মে বেড়ে ওঠা নাদুস-নুদুস লাল-কালো রংয়ের সংমিশ্রণে আকর্ষনিয় এ ষাঁড়টি আকার ও ওজনে এ অঞ্চলের সবচেয়ে বড় ষাঁড় বলে দাবি করছেন খামারি খোকন মিয়া। ভালো দাম পেলে এবারের কোরবানির ঈদে ষাঁড়টি তিনি বিক্রি করে দিতে চান। বিক্রির জন্য ষাঁড়টির দাম হাঁকছেন ১৫ লক্ষ টাকা।

সরজমিন গিয়ে দেখা যায়, বিশালদেহী সাইওয়াল ক্রস জাতের এ ষাঁড়টি একনজর দেখতে উৎসুক জনতা ভীড় করছেন খোকন মিয়ার বাড়িতে।

এ সময় কথা হয় গরু দেখতে আসা পার্শ্ববর্তী গ্রামের একাধিক ব্যক্তির সাথে। তারা বলেন, এত বড় বিশালদেহী ষাঁড় এলাকার কোনো খামারে এই প্রথম। এ কারণেই ষাঁড়টি দেখতে এসেছেন।

এছাড়াও সায়েম ডেইরি ফার্মে আরো ২টি আকর্ষনীয় গরু সংরক্ষিত আছে। বিশেষ করে ভারত থেকে আনা মহিষাকৃতির গয়াল সাড়ে ৫ লাখ টাকা দাম হাঁকা হচ্ছে। এবং ভুটান থেকে আনা বামনাকৃতির ভুট্টির দাম হাঁকা হচ্ছে সাড়ে ৩ লাখ টাকা।

খামারি খোকন মিয়া বলেন, ফার্মের গরুগুলোকে পরিবারের সদস্যের মতো আদর-যত্নে বড় করা হয়েছে। সন্তানের মতোই মায়া পড়েছে খামারের এ প্রাণীগুলোর প্রতি। গরুগুলোকে ঘাস, খড়, ছোলা, আলু, কলা, ধানের কুঁড়া, ভুসি গম, ভুট্টা ও সয়ামিল খাইয়ে প্রাকৃতিক উপায়ে বড় করা হয়েছে।

মোটাতাজাকরণের কৃত্রিম কোনো পদ্ধতি বা হরমোনাল ইনজেকশন প্রয়োগ ছাড়াই গরুগুলোকে খামারে লালন-পালন করা হয়েছে। তিনি বলেন, শতাধিক ছোট-বড় গরু তৈরি আছে।

এরইমধ্যে অনেক পশু ক্রেতারা এসে দেখে বুকিং করে রেখেছেন। প্রাকৃতিক পদ্ধতিতে মোটাতাজা করার কারণে গরুগুলোর মাংসও সুস্বাদু এবং স্বাস্থ্যসম্মত হওয়ায় কোরবানির বাজারে ভালো দাম মিলবে বলে আশা করছি।

ফার্মের ম্যানেজার ইমন আহমদ জানান, আমাদের ফার্মে দেশীয় পদ্ধতিতে বেড়ে উঠা ২০ মন ওজনের ৬ দাতের সাইওয়াল ক্রস লাল বাহাদুর ষাঁড়টির দাম চাওয়া হচ্ছে ১৫ লক্ষ টাকা।

ভারত থেকে আনা ১০ মন ওজনের ৪ দাতের গয়াল ষাঁড়টির দাম চাওয়া হচ্ছে সাড়ে ৫ লক্ষ টাকা এবং ভুটান থেকে আনা ২ মন ওজনের ৪ দাতের ভুট্টি ষাঁড়টির দাম চাওয়া হচ্ছে সাড়ে ৩ লক্ষ টাকা।

সর্বনিম্ন ১ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা দামের শতাধিক গরু আমাদের খামারে কোরবানির হাটে বিক্রির জন্য প্রস্তুত আছে। তবে বাজারদর অনুযায়ী দামের কিছুটা তারতম্য হতে পারে।

তিনি কোরবানির পশু স্বল্প দামে ও মানসম্মত এবং সাধ-সাধ্যের মধ্যে গরু ক্রয় করতে ক্রেতাদের সায়েম ডেইরি ফার্ম, প্রোপাইটর- খোকন মিয়া, গ্রাম- পতন (শাহবন্দর), মৌলভীবাজার এ যোগাযোগের জন্য অনুরোধ করেছেন।

মোবাইল (খোকন মিয়া০১৭১২৯০২৭০২)

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com